Wednesday 16 November 2016

                                                     
                                        প্রতিবেদন লেখার ডেমো 

প্রতিবেদনের শিরোনাম : 'ক' সরকারি কলেজ গ্রন্থাগার 

সরেজমিন তদন্তের স্থান : 'ক' সরকারি কলেজ 

প্রতিবেদন তৈরীর সময় ও তারিখ : সকাল —১০ টা , আগস্ট ২৮, ২০১৩

প্রতিবেদকের নাম ও ঠিকানা : স , ২য় বর্ষ — বিজ্ঞান বিভাগ 'ক' সরকারি কলেজ ।

জনাব,

অধ্যক্ষ, 'ক' সরকারি কলেজ , আমি স্বেচ্ছায় প্রণোদিত হয়ে আমাদের কলেজ গ্রন্থাগারের উপর ভিত্তি করে একটি অনুসন্ধানী প্রতিবেদন নিম্নে উপস্থাপন করলাম । 

'ক' সরকারি কলেজ গ্রন্থাগারের বেহালদশা

'ক' জেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান 'ক' সরকারি কলেজ ইতোমধ্যে সর্বজনস্বীকৃতি লাভে সক্ষম হয়েছে । এ প্রতিষ্ঠানে ভালো পড়ালেখার বাইরে এর বিশেষত্ব ছিল একটি সমৃদ্ধ কলেজ গ্রন্থাগার । যার ফলে পাঠক হাজার বছর অতীতের সঙ্গে এক সেতুবন্ধন রচনায় সক্ষম হয়েছে । আমাদের অনেক সম্মানিত শিক্ষকবৃন্দও এ গ্রন্থাগার নিয়মিত ব্যবহার করে আসছেন । কিন্তু কিছু অব্যবস্থাপনার কারণে আমাদের শতবর্ষী ঐতিহ্যবাহী কলেজ গ্রন্থাগারটি তার ঐতিহ্য হারাতে বসেছে । 

এ অনুসন্ধান চলাকালে আমাদের কলেজ গ্রন্থাগারে যে সকল সমস্যার দিক ফুটে উঠেছে , তা নিম্নে তুলে ধরা হল: 

* গ্রন্থাগারে আসন সংখ্যা খুবই সীমিত । 

* এক সঙ্গে ২০—২৫ জন বসে পড়ালেখার সুযোগ নেই । 

* শিক্ষার্থী অনুপাতে সহায়ক গ্রন্থের পরিমাণ কম । 

* নতুন সংস্করণের বই নেই বললে চলে । 

* সংগৃহিত বইসমূহ বিজ্ঞানভিত্তিক ক্যাটালগ পদ্ধতিতে সাজানো নেই । ফলে কাঙ্ক্ষিত বই খুঁজে পেতে সমস্যা হয় ।

একজন অদক্ষ সহকারি গ্রন্থাগারিক দিয়ে যেনতেনভাবে গ্রন্থাগারটি পরিচালনা করা হচ্ছে । গ্রন্থাগারটি অধ্যক্ষ মহোদয়ের পাশের কক্ষের সঙ্গে যুক্ত হওয়ায় যখন তখন ব্যবহার করাও সম্ভব হয়না। গ্রন্থাগার থেকে কোন বই বাড়িতে নেয়ার সুযোগ নেই ্। কলেজ ছুটির পর গ্রন্থাগারটিও বন্ধ হয়ে যায় । অতিরিক্ত সময় পড়ার সুযোগ থাকেনা । গ্রন্থাগারে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা নেই এবং কক্ষে যথেষ্ঠ আলোক স্বল্পতা রয়েছে । এসকল সমস্যা সমাধানের মাধ্যমে আমাদের কলেজ গ্রন্থাগারটিকে তার হারানো ঐতিহ্যের ধারায় ফিরিয়ে আনা সম্ভব । এ ছাড়াও আরো যে সকল পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে তা নিম্নে তুলে ধরা হল : গ্রন্থাগারের জন্যে আলাদা ভবন নির্মাণ করতে হবে । শিক্ষার্থী অনুপাতে সহায়ক গ্রন্থের সংখ্যা বাড়াতে হবে । নতুন নতুন সংস্করণের বই সংগ্রহ করতে হবে । সংগৃহিত বইসমূহ বিজ্ঞানভিত্তিক ক্যাটালগ পদ্ধতিতে সাজিয়ে নিতে হবে, যাতে অতি সহজে খুঁজে পাওয়া যায় । এক জন দক্ষ ও অভিজ্ঞ গ্রন্থাগারিক নিয়োগ করতে হবে। গ্রন্থাগার থেকে বই বিতরণের উদ্যোগ নিতে হবে । ক্লাশ ছুটির পরও গ্রন্থাগারে পড়ার সুযোগ দিতে হবে । পাঠকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে । গ্রন্থাগারে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা করতে হবে । তবেই আমাদের কলেজ গ্রন্থাগারটি তার আপন মহিমায় উদ্ভাসিত হবে ।

*তথ্যসূত্র : 

১.ছাত্র—ছাত্রীদের সাক্ষাত্কার 

২.সম্মানিত শিক্ষকমন্ডলির মতামত গ্রহণ 

৩. সহকারী গ্রন্থাগারিকের সাক্ষাত্কার ৪.নিজস্ব অভিজ্ঞতা

No comments:

Post a Comment